মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সারাদেশ উপজেলা নির্বাচনে সেনাবাহিনী নামানো সম্ভব নয়: ইসি আলমগীর সমুদ্রসীমায় ২০ মে থেকে ৬৫ দিন‌ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ : আইএইএ প্রধানকে পররাষ্ট্রমন্ত্রী হবিগঞ্জে হারুন হত্যা মামলা : ৭ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন চুক্তি হোক বা না হোক, রাফায় অভিযান চলবে : নেতানিয়াহু চলতি সপ্তাহেই গ্রেফতার হতে পারে নেতানিয়াহু সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের ছাত্রত্ব স্থগিত করছে কলাম্বিয়া ইউনিভার্সিটি রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ চান শিক্ষামন্ত্রী
দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা ৭ম

দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা ৭ম

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশের রাজধানী ঢাকা দূষিত বাতাসের শহরের র‌্যাংকিংয়ে রোববার সকালে ৭ম স্থান অর্জন করে। সকাল ৭টা ৪৭ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৭৫, যার মানে হলো শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

মঙ্গোলিয়ার উলানবাটর, আফগানিস্তানের কাবুল এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২২৩, ১৯৪ এবং ১৯৩ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

যখন একিউআই মান ১৫১ থেকে ২০০ এর মধ্যে হয়, তখন এটি স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসাবে বিবেচিত হয়। শিশু, প্রাপ্তবয়স্ক এবং শ্বাসকষ্টজনিত রোগীদের বাইরে তাদের কার্যক্রম সীমিত রাখার পরামর্শ দেয়া হয়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান ভালো। একিউআইতে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত।

যখন একিউআই মান ২০১ এবং ৩০০ এর মধ্যে হবে তখন মানুষ লক্ষণীয়ভাবে ক্ষতিগ্রস্থ হবে এবং সংবেদনশীল গোষ্ঠীগুলো ক্রিয়াকলাপে কম সহনশীলতা বোধ করবে এবং এই ব্যক্তিদের বাড়ির ভেতরে থাকতে ও তাদের কার্যক্রম সীমাবদ্ধ করার পরামর্শ দেয়া হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়। সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877